ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

রক্তশূন্যতা দূর করে আতাফল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩১, ২৬ আগস্ট ২০২৪  

রক্তশূন্যতা দূর করে আতাফল

রক্তশূন্যতা দূর করে আতাফল

আতাফল স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি ফল। খেতে যেমন সুমিষ্ট এই দেশি ফলটি, তেমনি এতে রয়েছে নানা ধরনের পুষ্টি উপাদান। তাই এটি মানুষের পছন্দের তালিকায় রয়েছে।এছাড়াও আতাফলে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম। এই ফলটির কয়েকটি প্রজাতিও রয়েছে। অঞ্চলভেদেও এটি বিভিন্ন নামে ডাকা হয়। 

আতাফলের পুষ্টি উপাদান

প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন (সি, বি৬, এ), থায়ামিন, রাইবোফ্লাভিন, নিয়াসিন, প্যান্টোথেনিক অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড মেলে আতা ফলে।

আতা ফল খাওয়ার উপকারিতা

১. আতায় থাকা ভিটামিন সি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ফ্রি র‌্যাডিকেল থেকে মুক্তি দিতে পারে। ফ্রি র‌্যাডিকেল কোষের ক্ষতি, বার্ধক্য ও ক্যানসারের জন্য দায়ী।

২. আপনার যদি দুগ্ধজাত খাবারে অ্যালার্জি থাকে, তবে আতা হতে পারে দুর্দান্ত বিকল্প। কারণ এতে একই পুষ্টিগুণ রয়েছে। উপরন্তু, স্বাদ ও টেকসচারের কারণে এটি দিয়ে অনায়াসে বানিয়ে ফেলা যায় শেক, আইসক্রিম এবং স্মুদি।

৩. প্রচুর পরিমাণে আয়রন রয়েছে আতায়। নিয়মিত খেলে তাই রক্তশূন্যতা থেকে দূরে থাকা যায়।

৪. ভিটামিন বি ৬ এর চমৎকার উৎস আতা। আর ভিটামিন বি ৬ সেরোটোনিন এবং ডোপামিনসহ নিউরোট্রান্সমিটার বা হ্যাপি হরমোন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলে আতা খেলে ভালো থাকে মন।

৫. আতায় রয়েছে পলিফেনলিক যৌগ যা ক্যানসার, ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার সমস্যা এবং নিউরোডিজেনারেটিভ অবস্থাসহ কিছু দীর্ঘস্থায়ী অবস্থার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

৬. চোখ ভালো রাখতে সহায়তা করে আতা। এতে রয়েছে লুটেইন ও রিবোফ্লাভিন নামের ক্যারোটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট, যা চোখের প্রধান অ্যান্টিঅক্সিডেন্টগুলো মধ্যে একটি। তাই চোখে ছানি পড়া ও দৃষ্টিশক্তি কমে যাওয়া সংক্রান্ত সমস্যা থেকে দূরে রাখতে পারে আতা।

৭. উচ্চ রক্তচাপ হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। আতায় থাকা পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম রক্তচাও নিয়ন্ত্রণে সাহায্য করে।

৮. আতা ফাইবার বা আঁশ সমৃদ্ধ। ফলে নিয়মিত খেলে হজমের সমস্যা থেকে দূরে থাকা সম্ভব হয়।

৯. আতা ফল থেকে প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়। এই ভিটামিন ত্বক ও চুলের জন্য বেশ উপকারী। আতা ফলের নরম অংশ ত্বক ও চুলে ব্যবহার করলে তা ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

১০. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে আতা ফলে থাকা ভিটামিন সি।

সর্বশেষ
জনপ্রিয়