ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

দল গঠনে ধীরগতি, সংকটে বিএনপি!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:০৮, ২৯ জুন ২০২৪  

দল গঠনে ধীরগতি, সংকটে বিএনপি!

দল গঠনে ধীরগতি, সংকটে বিএনপি!

বহুদিন ধরেই আন্দোলনের নামে নানান ফন্দি ফিকিরের মাধ্যমে নিজেদের দল গোছানোর চেষ্টা করেছে বিএনপি। কিন্তু কোন ফল হয়নি। বারবার বিভিন্ন ইস্যুতে আন্দোলনের কথা বলে দেশজুড়ে সহিংসতা ছড়াতে পারলেও তারা পারেনি নিজেদের দলকে একটি শক্ত অবস্থানে নিতে। নির্বাচন বর্জন করে বারবার সহিংসতার মত ভুল সিদ্ধান্তের কারণে বিএনপি এখন অনেকটাই ছিটকে পড়েছে দেশের মূল ধারার রাজনীতি থেকে।

খালেদা জিয়ার কারাবাস এবং তারেকের বিদেশে পালিয়ে থাকা বিএনপিকে একটি কঠিন অবস্থার মধ্যে ফেলেছে। অনেকদিন ধরেই এমন নেতৃত্বহীন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে দলটি। আর এই নেতৃত্বহীণ অবস্থায় বিএনপিকে আরো পিছেনে ঠেলে দিয়েছে। দলের সিনিয়র নেতারা কখনো খালেদা তো কখনো তারেকের কথা শুনে উদ্ভ্রান্তের মত হঠকারী সিদ্ধান্ত নিয়ে দলকে বিচ্ছিন্ন আর দুর্বল করে দিয়েছে।

একের পর সহিংস আন্দোলন আর দলের জন্য নেয়া ভুল সিদ্ধান্তের জন্য বিএনপি একটি ভাঙ্গাচোরা দলে পরিণত হয়েছে। তার উপর আবার তারেক রহমানের লোভও দলকে বিপদে ফেলেছে। গত কয়েক বছরে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের যত কমিটি হয়েছে তার প্রতিটির জন্যই তারেক নেতাদের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়েছেন। আর এভাবেই বিএনপির নিবেদিত কর্মীরা একে একে বাদ পড়েছেন। যা দলকে দুর্বল থেকে দুর্বলতার করেছে।

সিনিয়র নেতারাও বিভিন্ন ভাগে ভাগ হয়ে যে যার মত নিজেদের আখের গোছাতে ব্যস্ত। প্রয়োজনে নেতা-কর্মীদেরকে ইচ্ছামত ব্যবহার করলেও তাদের বিপদে কোন নেতাই পাশে দাড়াইনি। তাই একে একে সব নেতা-কর্মীরাই দল থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। যার ফল ভোগ করছে বিএনপি নামের দলটি। আর সে কারণেই দল গোছাতে চরম বেগ বেতে হচ্ছে নেতাদের। আর এই সংকটেই নিজেদেরে ধ্বংসের অপেক্ষায় দিন পার করছে বিএনপি।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়