ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

কারাগারে বিচারপতি মানিক, রিমান্ডে সালমানসহ অন্যরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৩, ২৫ আগস্ট ২০২৪  

কারাগারে বিচারপতি মানিক, রিমান্ডে সালমানসহ অন্যরা

কারাগারে বিচারপতি মানিক, রিমান্ডে সালমানসহ অন্যরা

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল তাকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলা হলে সিলেটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-১ এর বিচারক আলমগীর হোসেন এ আদেশ দেন। এর আগে বিকাল ৪টা ১০ মিনিটে তাকে আদালতে নিয়ে আসা হয়। এসময় উত্তেজিত জনতা তাকে লক্ষ্য করে ডিম ও জুতা নিক্ষেপ করে।

অন্যদিকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও বরখাস্তকৃত সেনা কর্মকর্তা জিয়াউল আহসানকে পৃথক দুই মামলায় পাঁচ দিন করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আদেশ দিয়েছেন আদালত। এ ছাড়াও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী ডা. দীপু মনির এক মামলায় চার দিন এবং সাবেক হুইপ আ স ম ফিরোজের এক মামলায় সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জসিমের আদালত রিমান্ডের আদেশ দেন। গতকাল লালবাগ ও নিউমার্কেট থানার দুই হত্যা মামলায় সালমান এফ রহমান, আনিসুল হক ও জিয়াউল আহসানকে এ রিমান্ডের আদেশ দেওয়া হয়। এর আগে নিউমার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলী হত্যা মামলায় সালমান এফ রহমান ও আনিসুল হক ১০ দিন এবং জিয়াউল আহসান আট দিনের রিমান্ডে ছিলেন। এ মামলায় তাদের রিমান্ড শেষ হওয়ায় নতুন করে এ রিমান্ডের আবেদন করা হয়। গত ১৩ আগস্ট পুরান ঢাকার সদরঘাট থেকে সালমান এফ রহমান ও আইনমন্ত্রী আনিসুল হককে গ্রেপ্তার করা হয়। পরদিন নিউমার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলীকে হত্যার অভিযোগে করা মামলায় তাদের দুজনের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ। এদিকে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে ১৫ আগস্ট রাতে মেজর জেনারেল জিয়াউল আহসানকে গ্রেপ্তার করা হয়। পরের দিন ১৬ আগস্ট তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর নিউমার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলীকে হত্যার অভিযোগে করা মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে ১০ দিনের রিমান্ড নিতে আবেদন করেন। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিব তার আট দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বাড্ডা ফুজি টাওয়ারের সামনে সুমন সিকদার নামে একজনকে গুলি করে হত্যার ঘটনায় করা মামলায় সাবেক সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনির চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার তাদের আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাদের ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম চার দিনের রিমান্ড মঞ্জুর করেন। গত ১৯ আগস্ট ডা. দীপু মনিকে বারিধারা থেকে গ্রেপ্তার করা হয়। পরদিন তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মোহাম্মদপুর থানার পরিদর্শক তোফাজ্জল হোসেন। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিন তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন। গত ১৯ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বাড্ডা ফুজি টাওয়ারের উত্তর পাশে প্রগতি সরণি রাস্তার ওপর আসামিরা এলোপাতাড়ি গুলি করে সুমন সিকদারকে (৩১) হত্যা করে। এ ঘটনায় তার মা মাসুমা বাদী হয়ে একটি হত্যা মামলা করেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৭৯ জনকে আসামি করা হয়।

এ ছাড়াও ছাত্র আন্দোলনে সোহাগ মিয়া নামে এক কিশোর হত্যার অভিযোগে ভাটারা থানার মামলায় জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ ও টানা আটবারের সংসদ সদস্য আ স ম ফিরোজের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে তাকে আদালতে হাজির করে পুলিশ।

এরপর মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে বাড্ডা থানা পুলিশ। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জসিমের আদালত তার এ রিমান্ড মঞ্জুর করেন। শুক্রবার রাতে বনানী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশ। জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ১৯ জুলাই বিকালে ভাটারা থানাধীন ফরাজী হাসপাতালের সামনে পুলিশের গুলিতে নিহত হন সোহাগ মিয়া। এ ঘটনায় ২০ আগস্ট তার বাবা শাফায়েত হোসেন ভাটারা থানায় হত্যা মামলা করেন।

বিচারপতি মানিক কারাগারে : সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল তাকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলা হলে সিলেটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-১ এর বিচারক আলমগীর হোসেন এ আদেশ দেন। এর আগে বিকালে তাকে আদালতে নিয়ে আসা হয়। আদেশের পর বিচারপতি মানিককে সিলেট কেন্দ্রীয় কারাগারের নিয়ে যাওয়া হয়েছে। কড়া নিরাপত্তায় কানাইঘাট থানা থেকে সাবেক এই বিচারপতিকে সিলেট আদালতে নিয়ে আসে পুলিশ। গত শুক্রবার রাতে অবৈধভাবে সিলেটের কানাইঘাট উপজেলার ডনা সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার সময় বিচারপতি মানিককে আটক করে বিজিবি। গতকাল ভোররাতে কানাইঘাট থানা পুলিশের হাতে তাকে হস্তান্তর করা হয়।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ২১ আগস্ট শামসুদ্দিন চৌধুরী কানাইঘাট উপজেলার আটগ্রামে আসেন। টাকার বিনিময়ে সীমান্ত পার করে দেওয়ার জন্য তিনি স্থানীয় দালালদের সহযোগিতা নেন। শুক্রবার বিকালে ডনা সীমান্তের কাছাকাছি একটি জঙ্গলে স্থানীয় লোকজন দেখতে পান এক ব্যক্তি কলাপাতার ওপর শুয়ে আছেন। এরপর তাকে জিজ্ঞাসাবাদ করে স্থানীয় লোকজন জানতে পারেন তিনি বিচারপতি মানিক। তিনি পালিয়ে অবৈধভাবে ভারতে চলে যেতে চাইছেন। ওই সময় মানিক স্থানীয়দের জানান, দালালেরা তাকে মারধর করে সঙ্গে থাকা ৬০-৭০ লাখ টাকা নিয়ে পালিয়ে গেছে। পরে স্থানীয়রা বিজিবিকে বিষয়টি জানান এবং বিজিবি এসে মানিককে আটক করে তাদের ক্যাম্পে নিয়ে যায়।

আইন-আদালত বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়