ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

অন্ধকারে একা একা ভয় লাগা কোন রোগের লক্ষণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৫, ৭ সেপ্টেম্বর ২০২৪  

অন্ধকারে একা একা ভয় লাগা কোন রোগের লক্ষণ

অন্ধকারে একা একা ভয় লাগা কোন রোগের লক্ষণ

অনেকেরই অন্ধকারে একা থাকতে ভয় লাগে। অন্ধকারে ভয় লাগাকে বিজ্ঞানের ভাষায় বলে 'নিক্টোফোবিয়া'। ছোটবেলা থেকেই অন্ধকারে ভয় দেখা যেতে পারে। এই অন্ধকারে একা থাকার ভয় মাঝে মাঝে এত প্রবল হয়ে ওঠে যে রোজকার জীবনে তা প্রভাব ফেলে।

আপনার কি একা একা অন্ধকারে থাকতে ভয় লাগে ? তাহলে এটি কোনও সাধারণ ভয়ের অনুভূতি নয়। এর সঙ্গে জড়িয়ে কিছু মানসিক সমস্যাও। এই অন্ধকারে একা থাকার ভয় মাঝে মাঝে এত প্রবল হয়ে ওঠে যে নিত্যদিনের জীবনে তা প্রভাব ফেলে।  অন্ধকারে ভয় লাগাকে বিজ্ঞানের ভাষায় বলে 'নিক্টোফোবিয়া'। ছোটবেলা থেকেই এই অন্ধকারের ভয় দেখা যেতে পারে।  

আর যদি এমন হয় যে অন্ধকার হলেই আপনার ঘুম ভেঙে যাচ্ছে, বা অন্ধকারে আপনি কিছুতেই ঘুমোতে পারছেন না, তাহলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা দরকার। অন্ধকার হলেই হৃৎস্পন্দন বেড়ে যায়, ঘাম দিতে শুরু করে। এমনকী অন্ধকার হলে দুঃস্বপ্ন দেখতেও শুরু করে অনেকেই। এর জন্য আপনাকে আগে কোনো বন্ধু, পরিবারের লোক বা চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রথমে অল্প আলোতে ঘুমাতে হবে।

ধীরে ধীরে অন্ধকারে সময় কাটানোর অভ্যাস করে নিতে হবে। আর যদি এই ভয়ের মাত্রা অত্যধিক হয় তাহলে মনোবিদের সাহায্য নেওয়া দরকার। অন্ধকারে অনেকেরই ভয় লাগে, কিন্তু অন্ধকার হলেই ভয় রোজকার জীবনকে যদি বিপর্যস্ত করে তোলে তাহলেই তা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়।

সর্বশেষ
জনপ্রিয়